তারিখ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বীনা ধান ১৯ এর মাঠ দিবস

ভালুকায় বীনা ধান ১৯ এর মাঠ দিবস
[ভালুকা ডট কম : ১৯ আগস্ট]
উন্নয়ন কর্মসূচীর আওতায় পরিবর্তিত আবাহাওয়া উপযোগী জাত বীনা উদ্ভাবিত ক্ষরা সহিঞ্চু আউশ ধান বীনা ধান ১৯ এর আবাদ সম্প্রসারণের লক্ষে ভালুকার হবিরবাড়ী ব্লকে প্রায় ১৫০ জন কৃষাণ কৃষাণীর অংশ গ্রহনে কৃষক মাঠ দিবস ও শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে।

হবিরবাড়ী ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম জানান এ বছর জলবায়ুর সাথে খাপ খাইয়ে ক্ষরা সহিঞ্চু আগাম জাত উচ্চ ফলনশীল আউশ ধান বীনা ধান ১৯ এর আবাদ ব্যাপক হারে বেড়েছে। ওই ব্লকে প্রায় ২০ হেক্টর  জমিতে এ ধানের আবাদ হয়েছে। বীনাধান ১৯ রোপনের ১০০ দিনের মধ্যে প্রতি হেক্টরে কৃষকরা ফলন পেয়েছেন ৫.০৫ মেট্রিক টন।  এবছর বীনা ১৯, ব্রিধান ৮২, ৪৮, ৫৫ ও নেরিকা আবাদ করে কৃষকরা বাম্পার ফলন পেয়েছেন।আউশ কাটার পর ওইসব জমিতে কৃষকরা এখন বি আর ২২ জাতের আমন ধান রোপনের প্রস্তুতি নিচ্ছেন।

মাঠ দিবসে উপস্থিত ছিলেন বীনা ১৯ এর মহা পরিচালক ডঃ ধীরেশ কুমার গোস্বামী, বীনা ১৯ উদ্ভাবক ডঃ মোঃ আবুল কালাম আজাদ, পরিচালক প্রশিক্ষন ডঃ মোঃ জাহাঙ্গীর আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ এ এফ এম ফিরোজ আলম, ভারপ্রাপ্ত উপ-পরিচালক খামারবাড়ী ময়মনসিংহ স্বপন কুমার সাহা, উপজেলা কৃষি কর্মকর্তা  সঞ্জয় কুমার পাল,প্রমুখ।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই