তারিখ : ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কোরবানির মাংস সংরক্ষণ

কোরবানির মাংস সংরক্ষণ
[ভালুকা ডট কম : ২১ আগস্ট]
কোরবানির মাংস তিন ভাগ করে একভাগ গরীব মিসকিন, একভাগ আত্মীয়স্বজন ও একভাগ নিজের জন্য। এক সাথে সব মাংস খেয়ে শেষ করা যায়না। কোরবানির কাঁচা মাংস যত দ্রুত সম্ভব ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন। চার ঘণ্টার মধ্যে সংরক্ষণ করা সবচেয়ে ভালো। ডিপ ফ্রিজে ১৮ ডিগ্রি সে: তাপমাত্রায় যথাযথভাবে সংরক্ষণ করলে মাংস পাঁচ-ছয় মাস পর্যন্ত ভালো থাকে।

কাঁচা মাংস ফ্রিজে রাখলে চার থেকে ছয় মাসের মধ্যে খেয়ে ফেলা ভালো। কারণ, চার-ছয় মাস পর মাংসের পুষ্টিগুণ, গুণগতমান কমতে থাকে। তবে ফ্রিজের তাপমাত্রা শূন্য ডিগ্রি ফা: যদি রাখা যায় তাহলে মাংস প্রায় এক বছর পর্যন্ত রাখা যাবে। কলিজা বেশিদিন ফ্রিজে না রাখাই ভালো। এতে স্বাদ একেবারে নষ্ট হয়ে যেতে পারে। রান্না বা কাঁচা যা-ই হোক না কেন, বড় বড় টুকরা করা ভালো।

কোরবানির মাংস জিপলক প্যাকেটে সংরক্ষণ করতে পারলে সবচেয়ে ভালো। একই ব্যাগে অনেক মাংস না রেখে অল্প অল্প করে কয়েকটি প্যাকেটে রাখুন। রাখার সময় প্যাকেট থেকে বাতাস বের করে নেবেন। মাংস ফ্রিজে রাখার আগে অবশ্যই মাংস থেকে রক্ত, চর্বি, পানি পরিষ্কার করে নিতে হবে। মাংসে যত পানি থাকবে, ততই এর মধ্যে ব্যাকটেরিয়ার বিস্তার ঘটবে। ডিপ ফ্রিজে আঁটোসাঁটো করে না রেখে একটু আলাদা করে রাখা ভালো।

মাংস প্যাকেট করে ফ্রিজে রাখার আগে মার্কার দিয়ে পলিথিনের প্যাকেটে তারিখ লিখে রাখুন। রান্না করা মাংস ফ্রিজে রাখতে হলে ভাগ ভাগ করে পৃথক পাত্র বা কনটেইনারে রাখবেন। একেকবার খাবার সময় একেকটি কনটেইনার বের করে গরম করবেন। যাদের ফ্রিজ নেই, তারা পানি না দিয়ে কম মসলায় মাংস কষিয়ে রাখতে পারেন। এই মাংস প্রথম দুই দিন দিনে দুবার গরম করতে হবে। এরপর দিনে একবার করে গরম করলেও চলবে। ঠান্ডা না হওয়া পর্যন্ত ঢাকনা দেওয়া যাবে না।ফ্রিজ না থাকলে মাংস ভালো রোদে শুকিয়েও সংরক্ষণ করা যায়। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই