তারিখ : ১৪ ডিসেম্বর ২০১৮, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রুগীর মস্তিষ্কে ১০ সে:মি: লম্বা ফিতাকৃমি

রুগীর মস্তিষ্কে ১০ সে:মি: লম্বা ফিতাকৃমি
[ভালুকা ডট কম : ১৪ সেপ্টেম্বর]
চীনের ২৬ বছর বয়সী একজন রুগীর নাম মি. লিও সম্প্রতি কয়েকমাস যাবৎ খিঁচুনিতে ভুগিতেছিলেন। কিন্ত তাঁর ব্যক্তিগত চিকিৎসক এর কোন কারন খুঁজে পাচ্ছিলনা। পরবর্তীতে মি. লিও'কে দক্ষিণপূর্ব চীনের ঝিয়াংঞ্জি প্রদেশের রাজধানী ন্যানসাং এর একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে পরীক্ষা নিরীক্ষা করে তার মস্তিস্কে Spirometra mansoni নামক এক ধরনের ফিতাকৃমির উপস্থিতি ধরা পরে।

সার্জন ডাঃ ওয়াং চিনলিয়াং এর নেতৃত্বে একদল চিকিৎসক  রুগী মি. লিও'র চিকিৎসা করেন। তিনি South China Morning Post পত্রিকাকে বলেন "দশ সে:মি: লম্বা, সম্পূর্ণ শরীর সাদা, স্প্রিং এর ন্যায় ফিতাকৃমিটি অপারেশন করে আনার পরও সাঁতার কাটছিল"। সার্জন ডাঃ ওয়াং চিনলিয়াং ধারনা করেন যে ফিতাকৃমিটি আংশিকভাবে পাক করা খাবার (গ্রিল) থেকে রুগী মি. লিও'র মস্তিস্কে সংক্রমিত হয়। ব্রিটেনে ফিতাকৃমি খুব বিরল। বিশ্বের কিছুকিছু এলাকায় বিশেষ করে চীনে অপেক্ষাকৃত বেশি ফিতাকৃমি দেখা যায় যেখানে লোকজন অসাস্থ্যকর পানি পান, পাক না করা খাবার বা আংশিকভাবে পাক করা খাবার (গ্রিল) খেয়ে থাকে।

চিকিৎসা সাময়িকী অনুযায়ী একটি ফিতাকৃমি ৫০ সে:মি: লম্বা ও ২০ বছর বাঁচতে পারে। ফিতাকৃমি খুব অল্পসংখ্যক উপসর্গ করে থাকে। তবে যদি শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গে (যেমন- মস্তিষ্ক বা কলিজা) হয় তখন মারাত্মক জটিলতা করে রুগীর প্রাণহানি হতে পারে। ২০১৪ সালে বৃটিশ বিজ্ঞানী এক ধরনের বিরল ফিতাকৃমি রুগীর শরীর থেকে বের করেন যেটি রুগীর শরীরে চার বছর বেঁচে ছিল। সুত্র: নিউজ.স্কাই.কম



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৪৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই