তারিখ : ১৪ ডিসেম্বর ২০১৮, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁর ৬টি আসনে ৬০ এর বেশি মনোনয়নপত্র জমা

নওগাঁর ৬টি নির্বাচনী আসনে মোট ৬০জনেরও বেশি প্রার্থী দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন
[ভালুকা ডট কম : ১৭ নভেম্বর]
সারা দেশে বইছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জ্বর। সবার নজর বড় দুই দলের দিকে। কে হবেন নৌকার মাঝি আর কে হবেন ধানের শীষের কর্নধার সেই আলোচনা এখন দেশের প্রতিটি এলাকার মানুষের মুখে মুখে। চেয়ে আছেন সেই কাঙ্খিত দলীয় মনোনিত ব্যক্তিদের নাম শোনার জন্য।

আর দলীয় মনোনয়ন নেওয়ার জন্য এলাকার সব মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা ঢাকায় দলীয় মনোনয়নপত্র জমা দেওয়া এবং দলের নীতি নির্ধারক নেতাদের দুয়ারে দুয়ারে ধর্না দিতে ব্যস্ত সময় পার করছেন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বড় দুই দল ইতিমধ্যেই বিক্রি শুরু করেছেন দলীয় মনোনয়ন ফরম। ইতিমধ্যেই আ’লীগ দলীয় মনোনয়ন ফরম বিক্রি শেষ করলেও বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল তাদের দলীয় মনোনয়ন ফরম বিক্রি চলমান রেখেছেন।

নওগাঁর ৬টি আসন থেকে আ’লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জাসদ থেকে সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশী ৬০জনের বেশি প্রার্থীরা তাদের দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন এবং জমা দিচ্ছেন। তবে নাম না জানা আরো অনেকেই মনোয়নপত্র জমা দিয়েছেন বলে সূত্রে জানা গেছে।

উত্তরবঙ্গের শস্য ভান্ডার নামে খ্যাত নওগাঁ জেলার ১১টি উপজেলায় ৬টি নির্বাচনী আসন রয়েছে। গত দশম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের বড় একটি দল বিএনপি নির্বাচনে অংশ না নেয়ায় একতরফা ভাবে নির্বাচিত হয় আ’লীগের মনোনিত প্রার্থীরা। যার কারণে দেশের সাধারন মানুষরা ভোটের আনন্দ তেমন উপভোগ করতে পারেনি। সেই নির্বাচনে নওগাঁর সবকটি আসন হারায় বিএনপি। এবার বিএনপিতে নতুন মুখ হিসেবে অধিকাংশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতাদর নাম শোনা যাচ্ছে। যে যার মতো করে চেষ্টা চালিয়ে যাচ্ছেন দলীয় প্রতিক পাওয়ার জন্য।

ঠাঁ ঠাঁ বরেন্দ্র অঞ্চল নিয়ে গঠিত নওগাঁ-১ (পোরশা-সাপাহার-নিয়ামতপুর) আসন। এই আসন থেকে আ’লীগের একমাত্র প্রার্থী জেলা আ’লীগের সাধারন সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া বিএনপি থেকে দলীয় মনোনয়নপত্র কিনেছেন নিয়ামতপুর উপজেলা শাখার সভাপতি ও সাবেক সংসদ সদস্য ডা. ছালেক চৌধুরী, জেলা শাখার সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, বিএনপি নেতা শাহ্ আহমেদ মোজাম্মেল চৌধুরী, পোরশা উপজেলা বিএনপি সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্রদল নেতা লায়ন মাসুদ রানা, সাপাহার উপজেলা বিএনপির সভাপতি অধ্যক্ষ আব্দুন নূর এবং নিয়ামতপুর উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম। জাতীয় পার্টি থেকে মনোনয়নপত্র তুলেছেন পোরশা উপজেলা জাতীয় পার্টির সভাপতি আলহাজ্ব আকবর আলী কালু এবং জাসদ থেকে জেলা কমিটির সহ-সভাপতি মুক্তিযোদ্ধা শাহ জামান।

জাতীয় উদ্যান আলতাদিঘী, দিবর দিঘীসহ নানা ঐতিহাসিক স্থান নিয়ে গঠিত নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসন। এই আসন থেকে আ’লীগের দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় সংসদের হুইপ ও বর্তমান সংসদ সদস্য শহিদুজ্জামান সরকার বাবলু, কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার ড. আখতারুল আলম, কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য বিএম আব্দুর রশিদ, জেলা আ’লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং নজিপুর পৌরসভা সাবেক মেয়র আমিনুল হক, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মাহমুদ রেজা মেহেদী। অপরদিকে বিএনপি থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন বিএনপি’র কেন্দ্রীয় কমিটির কৃষি বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শামসুজ্জোহা খান ও জেলা বিএনপির সহ-সভাপতি তরুন মুখ খাজা নাজিবুল্লাহ চৌধুরী এবং জাতীয় পার্টি ধেতে ধামইরহাট উপজেলার জাপার সহ-সভাপতি বদিউজ্জামান।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বড় বিশ্ব ঐতিহ্য পাহাড়পুর বৌদ্ধ বিহার (সোমপুর বিহার) নিয়ে গঠিত নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসন। এই আসন থেকে আ’লীগের দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়ন পরিষদের মেম্বার ও পরে চেয়ারম্যান এবং বর্তমান সংসদ সদস্য ছলিম উদ্দীন তরফদার (সেলিম), নওগাঁ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ড. আকরাম হোসেন চৌধুরী, সরকারের সাবেক সচিব মো: এনামুল হক, সাবেক পুলিশ সুপার বীরমুক্তিযোদ্ধা মরহুম আবু বক্কর সিদ্দিকের স্ত্রী সখিনা সিদ্দিক, তরুন ও নতুন মুখ ইঞ্জি: ডিএম মাহবুব উল মান্নাফ (শুভ)। অপরদিকে বিএনপি থেকে মনোনয়ন তুলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ও বদলগাছী উপজেলা বিএনপির সভাপতি ফজলে হুদা বাবুল, নওগাঁ জেলা বিএনপির সদস্য রবিউল আলম বুলেট, নব্বইয়ের আন্দোলনে সক্রিয় সাবেক ছাত্রনেতা ও ব্যবসায়ী আসফ কবীর চৌধুরী শত, সাবেক ডেপুটি স্পিকারের স্ত্রী নাসরিন আরা সিদ্দিকী ও ছেলে পারভেজ আরেফিন সিদ্দিকী জনি, জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক একেএম শফিকুল ইসলাম শফিক। এছাড়া জাতীয় পার্টির নওগাঁ জেলা শাখার সভাপতি এ্যাড. তোফাজ্জল হোসেন দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ঐতিহাসিক কুসম্বা মসজিদ নিয়ে গঠিত নওগাঁ-৪ (মান্দা) আসন। এই আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান পাট ও বস্ত্র মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন, জেলা আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট আব্দুল বাকী, মান্দা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান ও সহ-সভাপতি ব্রহানী সুলতান মামুদ গামা, মান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা সরদার জসিম উদ্দিন, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মির্জা মাহবুব বাচ্চু, স্বাধীনতা চিকিৎসক পরিষদের আজীবন সদস্য ডা. আব্দুর রহমান। অপরদিকে বিএনপি থেকে দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন মান্দা থানা বিএনপির সভাপতি সাবেক এমপি সামসুল আলম প্রামাণিক, নওগাঁ জেলা বিএনপির সহ-সভাপতি মাহাবুব আলম চৌধুরী, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ডা: ইকরামুল বারী টিপু, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়ক, বিএনপির কেন্দ্রীয় কমিটি ও জেলা বিএনপির সদস্য এম এ মতিন এবং কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি ও জেলা বিএনপির সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আলহাজ্ব আক্কাস আলী মোল্লা।

মরহুম আব্দুল জলিলের জন্ম স্থান ও স্মৃতিবিজড়িত আসন নওগাঁ-৫ (নওগাঁ সদর) আসন। এই আসন থেকে আ’লীগের দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান সাংসদ ও জেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, প্রয়াত সাবেক বাণিজ্য মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক আব্দুল জলিলের ছেলে জেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক তরুন ও নতুন মুখ ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, পৌর আ’লীগের সভাপতি দেওয়ান শেকার আহমেদ শিষান, সাবেক এমপি শাহিন মনোয়ারা হক। অপরদিকে বিএনপি থেকে দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য লে. কর্ণেল (অব.) আব্দুল লতিফ খান, জেলা বিএনপির সভাপতি ও নওগাঁ পৌর মেয়র আলহাজ্ব নজমুল হক সনি, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মামুনুর রহমান রিপন, জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু বকর সিদ্দিক নান্নু, জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক এমপি রায়হান আখতার রনি। জাতীয় পার্টি থেকে জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক ও উপজেলা জাতীয় পার্টির সভাপতি ইফতেখার আলম বকুল ।

এক সময়ের রক্তাক্ত জনপদ ও গলা কাটা এলাকা নামে পরিচিত এবং রবি ঠাকুরের পতিসর কাচারী বাড়ি ও মহাত্মা গান্ধীর স্মৃতি বিজড়িত নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসন। এই আসন থেকে আ’লীগের দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন নওগাঁ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ পল্লী উন্নয়ন ও সমবায় ফেডারেশনের সভাপতি ও বর্তমান সংসদ সদস্য ইসরাফিল আলম, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা নওশের আলী, নওগাঁ জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি ওহিদুর রহমানের ছেলে এ্যাড.ওমর ফারুক সুমন, রাণীনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মো: আনোয়ার হোসেন হেলাল, রাণীনগর উপজেলা আ’লীগের সিনিয়র উপদেষ্ঠা, জেলা আ’লীগের সদস্য ও রাণীনগর উপজেলার বড়গাছা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুর রহমান, জেলা আ’লীগের সদস্য ও রাণীনগর উপজেলা আ’লীগের যুগ্ন সাধারন সম্পাদক মো: রেজাউল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা শেখ মো: রফিকুল ইসলাম। অপরদিকে বিএনপি থেকে দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য লে. কর্ণেল (অব.) আব্দুল লতিফ খান, সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবীর ও তার ভাই বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু, জেলা তাঁতী দলের সভাপতি আলহাজ্ব এচাহক আলী, রাণীনগরের গোনা ইউপি’র সাবেক চেয়ারম্যান আমিনুল হক বেলাল, জেলা বিএনপি’র সাবেক সহ-সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ, আত্রাই উপজেলা বিএনপি’র আহ্বায়ক শেখ রেজাউল ইসলাম রেজু, ফৌজদার বেলালসহ আরো একাধিক মনোনয়ন প্রত্যাশী।

নির্বাচন কমিশন ঘোষিত পূণ:তফসিল অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর (রোববার) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ২২ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর এবং প্রতীক বরাদ্দের জন্য ৩০ নভেম্বর ঠিক করা হয়েছে বলে সূত্রে জানা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৪৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই