তারিখ : ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাবিতে কনজুমার ইয়ুথের ভোক্তা অধিকার বিষয়ে কর্মশালা

রাবিতে কনজুমার ইয়ুথের ভোক্তা অধিকার বিষয়ে কর্মশালা
[ভালুকা ডট কম : ১৮ মার্চ]
বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে খাদ্যে ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার  বিষয়ে কর্মশালার আয়োজন করেছে কনজুমার ইয়ুথ বাংলাদেশ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা। রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের কনফারেন্স রুমে এ কর্মশালার আয়োজন করে তারা। এরআগে এ উপলক্ষে বর্ণ্যাঢ্য র‍্যালী বের করে সংগঠনটি। র‍্যালীটি বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় ডিনস্ কমপ্লেক্সের সামনে এসে শেষ হয়।

খাদ্যে ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার  আইন ২০০৯' বিষয়ে কর্মশালায় প্রশিক্ষক ছিলেন, কনজুমার ইয়ুথ বাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম অফিসার সোহরাওয়ার্দী শুভ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ ও অপূর্ব অধিকারী। কর্মশালায় সংগঠনটির রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিটের সভাপতি কাজী জহিরুল ইসলামের সভাপতিত্বে অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এম. লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, অধ্যাপক ড. আবুল হাসান চৌধুরী, ড.মোহাম্মদ রফিকুল ইসলাম, ড.মোহাম্মদ রওশন জাহিদ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, পৃথিবীর সকল মানুষ সে যেই হোক একেকজন ভোক্তা।কিন্তু ভোক্তারা একতাবদ্ধ না, একতাবদ্ধ হচ্ছে ব্যবসায়ীরা। আমরা এই কর্মশালার মাধ্যমে জনগণকে সচেতন করার চেষ্টা করছি মাত্র। আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করেছি। কিন্তু ব্যবসায়ীদের সুবিধার জন্য বেশ কিছু ধারা নিয়ে আমরা আপত্তি জানাচ্ছি। ভেজাল কিন্তু আজো মুক্ত হয়নি। আমরা নিরাপদ ও মানসম্মত পন্য চাই। শুধু নিরাপদ না আমরা মানসম্মত খাদ্য চাই। বেশিরভাগ খাদ্যই ভেজাল। এতো ব্যাপকভাবে পোল্ট্রি মুরগিকে এন্টিবায়োটিক খাওয়াচ্ছে যে আমরা পরোক্ষভাবে সে এন্টিবায়োটিক খেতে বাধ্য হচ্ছি। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সরকার বেতন দিলেও আমাদের তাদের কাছ থেকে আবারো সে সেবা কিনে নিতে হচ্ছে। ভোক্তা অধিকার আন্দোলন একটি যুদ্ধ আমাদের সকল কে শরীক হতে হবে। ভোক্তাদের অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষে বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা হয় ২০১৮ সালে। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই