তারিখ : ২১ জুলাই ২০১৯, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে সরকারিভাবে ধান কেনার প্রক্রিয়া শুরু

নান্দাইলে সরকারিভাবে ধান কেনার প্রক্রিয়া শুরু
[ভালুকা ডট কম : ২১ জুন]
ময়মনসিংহের নান্দাইল উপজেলায় চলতি বোরো মৌসুমে ধানের বাজার পর্যবেক্ষন করে দেখা গেছে , উৎপাদিত বোরো ধান ৫০০ থেকে ৬০০ টাকা মণ ধরে কৃষকেরা বাজারের ব্যবসায়ী ও ফড়িয়াদের নিকট বিক্রী করতে হচ্ছে। সরকারিভাবে নান্দাইল উপজেলার ৬৪৮ মেট্টিক টন ধান প্রতি কেজি ২৬ টাকা দরে (১ হাজার ৪০টাকা প্রতি মন) ক্রয় করার জন্য নির্দেশনা রয়েছে। ১৯ জুন পর্যন্ত মাত্র এক মেট্টিক টন ধান খাদ্য বিভাগ থেকে ক্রয় করা হয়েছে।

তবে উপজেলা খাদ্য কর্মকর্তা ফারুক আহম্মেদ জানান, উপজেলা কৃষি বিভাগের সাথে সমন্বয় করে ৮০১ জন প্রকৃত বোরো চাষির তালিকা তৈরী করা হয়েছে। সরকারি নিয়মে চাষিরা চলতি সপ্তাহ থেকে গুদামে সরকারি রেটে ধান বিক্রি করতে পারবেন। অপরদিকে নান্দাইল উপজেলায় ২ হাজার ৮শত ৪৮ মেট্টিক টন চাল ক্রয় করার বরাদ্দ রয়েছে।

আজ পর্যন্ত ৮জন মিল মালিকের মাধ্যমে ৮শত মেট্টিক টন চাল ক্রয় করা হয়েছে (প্রতি কেজি চাউল ৩৬ টাকা হারে)। বর্তমানে ধান ক্রয় শেষ হলে পরে চাল ক্রয় করা হবে বলে উপজেলা ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা মো. আলাল উদ্দিন জানান।

নান্দাইল উপজেলা কৃষি অফিসার মো. নাসির উদ্দিন জানান, নান্দাইল উপজেলায় বর্তমান বোরো মৌসুমে ৮৯ হাজার মেট্টিক টন বোরো ধান উৎপাদিত হয়েছে।ধরগাঁও গ্রামের কৃষক মো. বেলাল হোসাইন, পংকরহাটি গ্রামের কৃষক মো. সিদ্দিক মিয়া, গাংগাইল গ্রামের কৃষক হাজি আব্দুল কাদির জানান, এখন পর্যন্ত নান্দাইল খাদ্য গুদামে ধান ক্রয়ের শুধু প্রক্রিয়া করা হয়েছে। আমরা কৃষকেরা ৪০০/৫০০টাকা মণ দরে ধান ইতিমধ্যে ফড়িয়াদের নিকট বিক্রি করে দিয়েছি।

ধান ব্যবসায়ী সিরাজুল ইসলাম, আলাল উদ্দিন, ওমর ফারুক জানান, তারা ইতিমধ্যে কৃষকদের নিকট থেকে ৫০০/৬০০ টাকা মণে ধান ক্রয় করেছেন। আশা করছি ধান বিক্রি করে এবার লাভবান হবো। প্রকৃত পক্ষে মাঠ পর্যায়ে ধান উৎপাদনকারী কৃষকগণ চলতি বছর ধানের প্রকৃত সরকারী মূল্য থেকে বঞ্চিত হয়েছেন।তারা জানান, সরকারী প্রক্রিয়ায় গোদামে ধান বিক্রি করা কৃষকদের পক্ষে সম্ভব হয় না। অনেক ধরনের প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন করতে হয় যা কৃষকদেরক পক্ষে সম্ভব নয়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই