তারিখ : ১৬ অক্টোবর ২০১৯, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় এলাকবাসীর বাঁধার মুখে সংস্কার কাজ বন্ধ

ভালুকায় এলাকবাসীর বাঁধার মুখে সংস্কার কাজ বন্ধ
[ভালুকা ডট কম : ০৯ অক্টোবর]
ভালুকার ৮ নং ডাকাতিয়া ইউনিয়নের মাটিয়াগাড়া খালের উপর আনুমানিক ৩০ বছরের পূর্বের পুরনো ভাঙ্গা ও ব্যবহার অনুপযোগী তিন ফুট ব্যাসের সিমেন্টের পাইপ দিয়ে  নতুন কালভার্ট নির্মিত হচ্ছে বলে স্থানীয়রা অভিযোগ করেছে। পুরনো রিং দিয়ে নতুন করে কালভার্ট নির্মাণ করায় ক্ষোব্ধ এলাকাবাসী নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে।

স্থানীয়দের অভিযোগ আনুমানিক ৩০বছর পূর্বে মাটিয়াগাড়া খালের উপর ৯টি তিন ফুট ব্যাসের রিং দিয়ে রিং কালভার্ট নির্মাণ করা হয়। সম্প্রতি ডাকাতিয়া ইউনিয়নের ওই খালের উপর এজিএসপির অর্থায়নে রিং কালভার্ট নির্মাণ শুরু করে। কালভার্টের কাজ শুরু করার পূর্বে স্থানীয় এলজিইডি অফিস থেকে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম প্রাক্কলিত ব্যয়ের একটি হিসাব করিয়ে নেন।  প্রকল্পের সভাপতি হয়েছেন ১,২ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত নারী ইউপি সদস্য লাইলী বেগম তিনি পুরনো ৯টি কালভার্ট মাটির নিচ থেকে তোলে ধুয়ে মুছে ভাংগা অংশ সিমেন্ট সুরকি দিয়ে সংস্কার করে এবং আরও নতুন ৩টি সিমেন্টের রিং সহ মোট ১২টি রিং দিয়ে নতুন করে কালভার্ট সংস্কার কাজ শুরু করে। পুরাতন রিং দিয়ে কাজ শুরু করায় স্থানীয় গ্রামবাসী সংস্কার কাজ বন্ধ করে দেয়।

স্থানীয় বাসিন্দা এম.এ বারী মাস্টার জানান ৩০ বছরের পুরাতন সিমেন্টের রিং যে গুলোর প্রায় সব গুলোতে ফাটল ধরে এবং চিকন লোহার রড মরিচা ধরে গেছে। রিং গুলো ব্যবহারে অনুপযোগী। তাই আমরা এলাকাবাসী কালভার্টের কাজ বন্ধ করে দিয়েছি।

পুরতান রিং দিয়ে কাজ করার কথা স্বীকার করে  মহিলা মেম্বার লাইলী বেগম বলেন,আমি শুধু প্রকল্পের সভাপতি পুরাতন না নতুন রিং দিয়ে কাজ করতে হবে সবই চেয়ারম্যান জানে।ডাকাতিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান,পুরাতন ৯টি ও নতুন ৩টি রিং দিয়ে খালের কালভার্টের কাজ করা হচ্ছে।কিন্তু পুরাতন ব্যবহারে অনুপযোগী রিং কি জন্য ব্যবহার করা হচ্ছে এমন প্রশ্নে কোন উত্তর না দিয়ে তিনি বলেন ১২টি রিং দিয়ে কালভার্টটি নির্মাণ করা হলে বৃষ্টি হলে উজানের পানি সহজে নিষ্কাশন হয়ে যাবে।

উপজেলা প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ আমাদের কাজ থেকে অনেক সময় ইস্টিমেট করিয়ে নিয়ে যায় বটে সেই কাজ দেখা শোনার দায়িত্ব আমাদের নেই। এলজিএসপির কাজ দেখবাল করা দায়িত্ব পুরোটাই ইউনিয়ন পরিষদের।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই