তারিখ : ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে রাস্তায় দাড়িয়ে একক প্রতিবাদ

নান্দাইলে রাস্তায় দাড়িয়ে একক প্রতিবাদ করে আসছেন অধ্যাপক নুরুল ইসলাম   
[ভালুকা ডট কম : ১৫ অক্টোবর]
ময়মনসিংহের নান্দাইল উপজেলায় আফেন্দী নুরুল ইসলাম নামে এক অবসর প্রাপ্ত অধ্যাপক সমাজে ঘটে যাওয়া বিভিন্ন অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে একক প্রতিবাদ করে যাচ্ছেন। মাথার দুপাশে দুগুচ্ছ পাকা সাদা চুল, তাছাড়া মাথার মাঝখান সহ সবটুকুই টাক। চোখে রঙ্গিন ফ্রেমের চশমা পরিহিত ৭২ বছর বয়সী এই অধ্যাপক অন্যায়ের বিরুদ্ধে অভিনব একক প্রতিবাদ করে আসছেন।

স্বাধীনতা সংগ্রাম দেখেছেন, তবু যেন উনার মনে হয়- সংগ্রাম এখনও শেষ হয়নি। তাই সমাজে কোন অন্যায়-অত্যাচার ঘটলেই একটি বাশের স্টিকে প্রতিবাদী প্লেকার্ড নিয়ে জনবহুল হাটবাজার বা রাস্তায় দাড়িয়ে যান। জানাযায়, নান্দাইল উপজেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান শহীদ স্মৃতি আর্দশ কলেজের বাংলা বিভাগে অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তবে তিনি প্রায় এক যুগ আগে অবসর নিয়েছেন। অধ্যাপকের দায়িত্ব পালনেও ছিলেন কঠোর প্রতিবাদী ও দায়িত্বশীল। যারা তাঁর কাছে পড়েছেন বা পড়েননি তবে সকলেই স্যার বলে সম্বোধন করেন। ‘আফেন্দি স্যার’ নামে সবাই চিনে। বয়সের ভারে নত হয়ে গেলেও তিনি অন্যায়ের বিরুদ্ধে তার মাথা বেশ উচু করে রাখেন।

বিশেষ করে সরকারের ভালো কাজের প্রশংসা ও খারাপ কাজের সমালোচনা ছাড়াও বিভিন্ন সময় ঘটে যাওয়া বিভিন্ন ধরনের ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে একাই সড়কে নেমে জনসাধরনের দৃষ্টি আকর্ষণ করেন। এর ব্যতিক্রম ঘটেনি আবরার ফাহাদের ঘটনার প্রতিবাদ জানাতে। তিনি তার প্রতিবাদী ‘৯৯ তম’ প্লেকার্ডে বুয়েটের ছাত্র আবরার ফাহাদের খুনিদের 'চূড়ান্ত বিচার চাই' লিখে প্রতিবাদ জানান। প্লেকার্ড  হাতে নিয়ে উপজেলা সদরের বিভিন্ন সড়ক ঘুরে বেড়িয়েছেন। সেই সঙ্গে বিতরণ করেছেন লিফলেট। প্রখর রোদেও তিনি থেমে নেই। ঘণ্টার পর ঘন্টা সড়কে সড়কে ঘুরেছেন তিনি।

তিনি বলেন, ছাত্র রাজনীতি বন্ধ হবে কেন? বঙ্গবন্ধুর নির্দেশে আমরা ছাত্ররাই তো বাংলাদেশ স্বাধীন করেছিলাম। তবে মানুষ খুন করা যাবে না। খুন করা কবিরা গুনা। কিয়ামতের দিন খনীদের বিচার আগে হবে। কোরআন হাদিসের এমনি ভাষ্য। ফাহাদকে কেন খুন করা হলো এর সুস্পষ্ট কারণ কি তা জানা হলো না। এছাড়া উক্ত প্লেকার্ডে লেখে আরো বিভিন্ন বিষয় নিয়ে তিনি প্রতিবাদ জানান।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই