তারিখ : ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইল হাসপাতালে ডাক্তার-কর্মচারী সংকটে

নান্দাইল হাসপাতালে ডাক্তার-কর্মচারী সংকটে চিকিৎসা সেবা ব্যাহত
[ভালুকা ডট কম : ১৮ নভেম্বর]
ময়মনসিংহের নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় চিকিৎসক কর্মকর্তা-কর্মচারী সংকটে স্বাভাবিক চিকিৎসা কার্যক্রম ব্যাহত হচ্ছে। নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল। সরকারী মঞ্জুরীকৃত পদের সংখ্যা ২৪১জন অথচ বর্তমানে কর্মরত আছেন ১৭২ জন। ৬৯টি পদ দীর্ঘিদিন ধরে শূন্য থাকায় নান্দাইলের প্রায় চার লক্ষ জনগণ চিকিৎসা সেবা থেকে মারাত্মকভাবে বঞ্চিত হচ্ছেন। বিশেষ করে ডাক্তার শূণ্যতা রয়েছে সবচেয়ে বেশী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. কাজী এনামুল হক জানান, এই হাসপাতালের জন্য জুনিয়র কনসালটেন্ট পদ রয়েছে ১০টি, কর্মরত আছেন ১ জন। এতে ৯টি পদ শূণ্য রয়েছে। মেডিকেল অফিসার ৮জন, কর্মরত ৫জন, শুণ্য রয়েছে ৩ জন। মেডিকেল অফিসার (সাবস্টেশান) পদ ৫টি, কর্মরত ১, শুন্য ৪ জন। সহকারী সার্জন পদ ৭টি, কর্মরত ১, শূন্য ৬ জন। তৃত্বীয় শ্রেণীর পদ ১৭৮টি, কর্মরত ১৫০, শূন্য ২৮ জন। এই হাসপাতালে ডাক্তার অনুজা রায় বণিক বিগত ১৩ই ফেব্রুয়ারি ২০১৪ থেকে বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থাকলেও তার বিরুদ্ধে উপজেলা স্বাস্থ্য সেবা কমিটিতে বার বার সিদ্ধান্ত নেয়া হলেও আজ পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয় তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করেনি এবং ডাক্তার জাহিদুল ইসলাম নামে একজন ডাক্তার ২০১৭ সন থেকে নান্দাইল হাসপাতাল থেকে নিয়মিত বেতনভাতা উত্তোলন করলেও তিনি ময়মনসিংহ পুলিশ লাইন হাসপাতালে প্রেষনে কর্মরত আছেন বলে জানাগেছে। হাসপাতালের সার্বিক পরিবেশ নোংরা।

মেডিকেল অফিসার জানান, কর্মচারীর অভাবে সঠিকভাবে কাজ করানো সম্ভব হচ্ছেনা। রোগীদের খাদ্য, ডাক্তারদের উপস্থিতি এবং ঔষধ বিতরণ নিয়ে চিকিৎসা নিতে আসা রোগীদের ব্যাপক অভিযোগ রয়েছে। এছাড়া হাসপাতালে আগত রোগীরা বিশেষ করে মহিলারা প্রায় সময়ই চুরি ছিনতাইয়ের শিকার হচ্ছে। স্বাস্থ্য কমপ্লেক্সের দুটি এ্যাম্বুলেন্স বরাদ্দ থাকলেও একটি এ্যাম্বুলেন্স সবসময় অকেজো অবস্থায় পরে থাকতে দেখা যায়।

নান্দাইল উপজেলা স্বাস্থ্য সেবা কমিটির সভাপতি সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন জানান, প্রতিমাসে স্বাস্থ্য সেবা কমিটির সভার মাধ্যমে নান্দাইলের জনগণকে অধিকতর চিকিৎসা সেবার দেবার চেষ্টা চালিয়ে যাচ্ছি। শূণ্য ডাক্তারদের পদ পূরণ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই