তারিখ : ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থী ৪ হাজার অনুপস্থিত

পরিবহণ ধর্মঘটে
কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থী ৪ হাজার অনুপস্থিত
[ভালুকা ডট কম : ২০ নভেম্বর]
সারা দেশে পরিবহন ধর্মঘটের কবলে পড়ে চরম ভোগান্তির স্বীকার হয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বুধবার অনুষ্ঠিতব্য  ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষার্থীরা। দোড়পাল্লার যানবাহন না চলায় চরম দুভোগের স্বীকার হতে হয় ভর্তি পরীক্ষার্থীদের । সিএনজি,অটো রিকসা যোগে পরীক্ষার্থীদের বিক্ষুব্ধ পরিবহন শ্রমিকদের ব্যারিকেটে পড়তে হয়। গাজীপুর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিইচ্ছুক শিক্ষার্থী রোকসানা জানান তিনবার গাড়ী বদল করে ভালুকা পর্যন্ত এসেছি।ভালুকা থেকে অটোরিকসা দিয়ে ত্রিশালে আসি।

ডি-ইউনিটে ৮টি বিভাগ: অর্থনীতি বিভাগ, লোক প্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা বিভাগ, আইন ও বিচার বিভাগ, ফোকলোর বিভাগ, নৃবিজ্ঞান বিভাগ, পপুলেশন সায়েন্স বিভাগ, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগ এবং সমাজবিজ্ঞান বিভাগ রয়েছে। ‘ডি’ ইউনিটে ৪০০টি আসনের বিপরীতে মোট আবেদন পড়ে ১২,০৪০টি। পরিবহন সংক্রান্ত সমস্যার কারণে শিক্ষার্থীদের অসুবিধার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাৎক্ষণিক সিদ্ধান্তে পরীক্ষা ১ঘণ্টা পিছিয়ে দুপুর ১২টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ১ম শিফট্ ও বেলা ৩টা থেকে বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত ২য় শিফট্ মিলে মোট দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, ১ম শিফ্টে ৬,০৪৩ রোল নম্বর পর্যন্ত  এবং ২য় শিফ্টে ৬,০৪৪ থেকে ১২,০৪০ পর্যন্ত রোল নম্বরধারী পরীক্ষার্থীরা অংশগ্রহণ করে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৮,৮৮৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ।উপস্থিতির হার ছিল শতকরা প্রায় ৭৪ ভাগ।

পরীক্ষা শুরুর পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান এর নেতৃত্বে ভিজিলেন্স টিম বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখেন।  তাঁর সঙ্গে ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডীনের প্রতিনিধি প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবীর, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুশাররাত শবনম, পরীক্ষা নিয়ন্ত্রক ড. নির্মল চন্দ্র সাহা ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি জনাব শফিকুল ইসলাম।

সকালে ডি ইউনিটের  পরীক্ষায় অসাধুপায় অবলম্বেনে প্রক্টরিয়াল বডি  ৩জন পরীক্ষার্থীকে বহিস্কার করে মোবাইল কোর্টে সোপর্দ করা হয়। বহিস্কৃতরা হলেন নুসরাত জাহান, পরীক্ষার রোল- ১২৩৮১,  রোকনুজ্জামান ১১০২৩,নুরুল হায়দার রাশেদ, রোল- ১১০২৪ এ সর্বশেষ ই-ইউনিটে ২১ নভেম্বর পূর্ব নির্ধারিত সময় বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত এক শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫টি ইউনিটের ২৩টি বিভাগে মোট আসন সংখ্যা ১,০৬০। উল্লিখিত আসনের বিপরীতে এ ইউনিটে ৭,০০১; বি ইউনিটে- ৮,৯০৭; গ ইউনিটে- ৫,২০৩; ডি ইউনিটে- ১২,০৪০ এবং ই ইউনিটে- ১,৭৭৯টি আবেদনসহ সর্বমোট ৩৪,৯৩০টি আবেদন জমা হয়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই