তারিখ : ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব এইডস দিবস -২০১৯

বিশ্ব এইডস দিবস -২০১৯
[ভালুকা ডট কম : ০১ ডিসেম্বর]
এইডস একটি ভয়াবহ  মরণব্যাধি। এই রোগের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতার লক্ষ্যে ১৯৮৮ সালের ১লা ডিসেম্বর থেকে বিশ্ব এইডস দিবস পালিত হয়ে আসছে। আজ বিশ্ব এইডস দিবস। সার বিশ্বের ন্যায় বাংলাদেশেও প্রতিবারের মতো এবারও দিবসটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে  পালন করার উদ্যোগ নেয়া হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হলো- ‘এইডস নির্মূলে প্রয়োজন; জনগণের অংশগ্রহণ’।

জাতিসংঘের তথ্যমতে বর্তমানে সারা বিশ্বে ৩৪ মিলিয়ন মানুষ এইডসে আক্রান্ত। এ পর্যন্ত ৩৫ মিলিয়ন মানুষ এই প্রাণঘাতী রোগে মৃত্যুবরণ করেছে। ১৯৮১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে এইডস সর্বপ্রথম ধরা পড়ে। একই বছর দেশটিতে পাঁচ সমকামী এই রোগে আক্রান্ত হয়। ১৯৮৯ সালে বাংলাদেশে সর্বপ্রথম এইডস রুগী সনাক্ত করা হয়। বাংলাদেশে এখনো এর হার ০.০১℅ এর নীচে। জাতিসংঘের ঘোষণা অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে এইডস নির্মূল করতে হলে সমাজের সর্বস্তরের জনগণের সম্পৃক্ততা খুবই জরুরি।

মরণঘাতি এ রোগের কোনো প্রতিষেধক এখনও আবিষ্কার না হলেও বর্তমানে উন্নত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এইডস এর প্রচলিত চিকিৎসা পদ্ধতি অত্যন্ত ব্যয়বহুল এবং আমৃত্যু এ চিকিৎসা চালিয়ে যেতে হয়। এইডস রোগে আক্রান্ত ব্যক্তির সহজলভ্য এবং মানসম্পন্ন চিকিৎসাসেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সমন্বিত প্রচেষ্টা অব্যাহত থাকা জরুরী। এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য ‘এইডস নির্মূলে প্রয়োজন; জনগণের অংশগ্রহণ’ অত্যন্ত সময়োপযোগী।

প্রতিটি এইচআইভি/এইডস আক্রান্ত ব্যক্তির স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে যুগান্তকারী পদক্ষেপসমূহ গ্রহণ করা হয়েছে। ফলে সম্পূর্ণ সরকারি ব্যবস্থাপনা ও তত্ত্বাবধানে ১০টি সরকারি হাসপাতাল থেকে আক্রান্ত ব্যক্তিদের বিনামূল্যে এইডসের চিকিৎসা ও ওষুধ প্রদান করা হচ্ছে। অদূর ভবিষ্যতে এটি আরো সম্প্রসারিত হবে। বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (SDG) HIV/AIDS বিষয়ক লক্ষ্য অর্থাৎ ২০৩০ সালের মধ্যে দেশ থেকে এইডস রোগ নির্মূল করার জন্য জাতিসংঘের নিকট প্রতিশ্রুতিবদ্ধ।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই