তারিখ : ১২ আগস্ট ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

বিশ্ব ইজতেমা সম্মেলনের প্রথম পর্ব শুরু শুক্রবার

বিশ্ব ইজতেমা সম্মেলনের প্রথম পর্ব শুরু শুক্রবার
[ভালুকা ডট কম : ০৯ জানুয়ারী]
তাবলিগ জামাতের উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা সম্মেলনের প্রথম পর্ব আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। প্রথম পর্বে মাওলানা জুবায়েরের অনুসারী মুসল্লিরা অংশ নেবেন। ১২ জানুয়ারী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের সম্মেলন।

এরপর ৪ দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব ১৭ জানুয়ারী শুরু হয়ে ১৯ জানুয়ারী আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে। রাজধানীর অদূরে টঙ্গিতে তুরাগ নদীর তীরে আনুষ্ঠানিকভাবে ইজতেমা শুরুর দুই-তিনদিন আগেই ময়দানে প্রবেশ শুরু করেছেন দূর দুর এলাকা থেকে আগত মুসল্লিরা। কনকনে শীত উপেক্ষা করে এরই মধ্যে পৌঁছে গেছেন কয়েক হাজার ধর্মপ্রাণ মানুষ।

ইজতেমা আয়োজকরা জানান, এবার দেশের ৬৪ জেলার মুসল্লিদের সুবিধার জন্য ইজতেমা ময়দান ৯২টি খিত্তায় ভাগ করা হয়েছে। মুসল্লি বেশি হয়ে গেলে তাদের জন্য আরও পাঁচটি খিত্তা রিজার্ভ রাখা হয়েছে। আয়োজক কমিটির ধারণা, গতবারের চেয়ে এবার কয়েকগুন বেশি মুসল্লি ময়দানে অবস্থান নিবেন।

বিশ্ব ইজতেমা মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম বলেন, ঘন কুয়াশা ও কনকনে শীত উপেক্ষা করে স্বেচ্ছাসেবী মুসল্লিরা সকাল থেকে বিকেল পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।' তিন দিনের ইজতেমাকে ঘিরে টঙ্গী ও আশপাশ এলাকায় ধর্মীয় উৎসব আমেজ বিরাজ করছে।

সরেজমিনে দেখা যায়, ইজতেমা প্রাঙ্গণে ঢাকা জেলার সাথিরাও তাদের জন্য নির্ধারিতস্থানে ছামিয়ানা তৈরির কাজে ব্যস্ত রয়েছেন। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি ময়দানে এসে তাদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান নেবেন বলে জানান তাঁরা।

এদিকে, চলছে ময়দানে সর্বশেষ প্রস্তুতি কাজ আর একই সাথে  চলছে মুসল্লিদেরআগমন। বিভিন্ন জেলার মুসল্লিরা তাদের মাল-সামানা নিয়ে ময়দানে অবস্থান নিয়েছেন। আসছেন বিদেশী মেহমানগনও।ইজতেমার সুষ্ঠ ব্যবস্থাপনার জন্য গাজীপুর সিটি কর্পোরেশনের  পক্ষ থেকে ৮টি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়া মাঠের গুরুত্বপূর্ণ স্থানে ১৫টি তোরণ নির্মাণ করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে ১৪টি এবং র‌্যাবের পক্ষ থেকে ১০টি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। সিসিটিভি, আর্চওয়ে, মেটাল ডিটেক্টর থাকছে পুরো ময়দানজুড়ে। সার্বিক নিরাপত্তায় এবার ইজতেমায় ৮ হাজার পুলিশ সদস্য কাজ করবে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ইসলামীক বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই